মোগাদিসুর রক্ষনশীল সমাজের প্রথম অটো চালক সায়নাব

পুরো নাম সায়নাব আবদিকারিন। যিনি সোমালিয়ার রক্ষণশীল রজধানীতে প্রথম মহিলা অটোচালক। সায়নাবের বর্তমান বয়স ২৮ বছর। সাধারণত এখানে ‘বাজাজা’ নামে পরিচালিত অটোগুলো পুরুষেরাই বেশি চালায়।

সায়নাব বলেন, ‘আমি বিশ্বাস করি পুরুষরা যে কাজই করতে পারে, মহিলারাও করতে পারে’। মা হবার পাঁচ মাসের মাথায় এবং ১০ মাস আগে তার স্বামী তাকে ও সন্তানকে রেখে চলে গিয়েছিল। এর পর সায়নাব অন্যত্র চাকুরি নিয়েছিল।

তিনি বলেন, ‘আমাকে সাহায্য করার মত কেউ নাই। আমি যদি আমার সন্তানের জন্য কাজ না করি তাহলে আমাদের দেখার কেউ নেই।’ তবে সায়নাব স্বীকার করেছেন যে, মোগাদিশুতে অটো চালানোর মধ্যে অনেক চ্যালেঞ্জ রয়েছে। মাঝে মধ্যে সামাজিক অস্বীকৃতি ছাড়া কিছু পুরুষ তাকে সমর্থন দেয় আবার কেউ কেউ বলেন, মহিলাদের বাড়িতে থাকা উচিত।

অন্যান্য ড্রাইভারেরা স্বাগত জানিয়েছে সায়নাবকে: পুরুষ ড্রাইভাররাও তাকে স্বাগত জানিয়েছে এবং বলেছে যে তারা খুশি যে কোনও মহিলা অবশেষে তাদের শিল্পে যোগ দিয়েছেন।

সায়নাবের সহকর্মী নূর আদেন ইসি বলেছেন, “রিকশাচালক হিসাবে কোনও মহিলা দেখলে সত্যিই খুব ভাল লাগছে,” আরও নারীদের তার উদাহরণ অনুসরণ করার আহ্বান জানিয়েছে।

তিনি আল জাজিরাকে বলেছেন, “আমি সমস্ত মেয়েদের কাজ করতে এবং কারও উপর নির্ভর না করার জন্য বলতে চাই।” “আমি সমস্ত যুবককেও বলতে চাই যে কাজ আছে, তারা সায়নাবের মতো কাজ খুঁজে পাবে।”

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*