এইমাত্র পাওয়াঃ আরও যতদিন বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আবারও বাড়ানো হয়েছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী চলমান ছুটি ছিল জানুয়ারির ১৬ তারিখ পর্যন্ত। তবে তা আরও এক ধাপ বাড়িয়ে আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত করা হয়েছে।

দেশের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হলেও কওমি মাদ্রাসা এই ছুটির আওতামুক্ত রয়েছে। অর্থাৎ সাধারণ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও কওমি মাদ্রাসা খোলা রাখতে কোনো বাধা নেই।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ আবুল খায়ের শুক্রবার (১৫ জানুয়ারি) এমন তথ্য জানিয়েছেন গণমাধ্যমকে। তিনি বলেন, “পরিস্থিতি বিবেচনায় চলমান ছুটি আবার বাড়ানো হয়েছে। আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে কওমি মাদ্রাসা এ ছুটির আওতামুক্ত থাকবে।”

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও কতদিন বাড়ানো হবে এ সম্পর্কিত একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছিল গতকাল (১৪ জানুয়ারি)। সেই সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানতে চায় কতদিন বৃদ্ধি করা হবে ছুটি। সেই সিদ্ধান্ত মোতাবেক বাড়ানো হয় ছুটি।

মহামারী করোনা ভাইরাসের কারনে দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে গত ১৮ মার্চ থেকে। প্রাথমিকভাবে ছুটি কম থাকলেও সেটা দিন দিন বর্ধিত করা হয়। পুরনো ছুটির মেয়াদ শেষ হবার আগেই ধারাবাহিকভাবে বাড়ানো হয় শিক্ষা প্রতিষ্ঠানের এই ছুটি।

করোনার এই আবহে দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারনে বাতিল করা হয় পরীক্ষা। জেএসসি, পিইসি এবং এইচএসসি পরীক্ষার মত গুরুত্বপূর্ণ পরীক্ষাও চলে যায় বাতিলের খাতায়। ২০২০ সালে এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। তবে নানা জটিলতায় এখনও ফলাফল প্রকাশ সম্ভব হয়নি।

অন্যদিকে দেশের শিক্ষা কার্যক্রম চালিয়ে নেয়ার জন্য অনলাইনে ক্লাস নেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হলেও ডিভাইস এবং নেটওয়ার্ক সংক্রান্ত জটিলতার কারনে শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছেন শিক্ষা থেকে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা এখনও অনুষ্ঠিত না হওয়াতে সন্তানদের উচ্চ শিক্ষা নিয়েও হতাশা দেখা দিয়েছে অভিভাবকদের মধ্যে। কবে নাগাদ আবারও চালু করা হবে শিক্ষা প্রতিষ্ঠান সেটা এখনও অজানা শিক্ষার্থীদের।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*