করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ৪ খাবার

করোনাভাইরাস মহামারিতে খাদ্যতালিকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন খাবার রাখার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। তবে এই মহামারিকালীন সময় ছাড়াও এসব খাবার খাওয়া স্বাস্থ্য ঠিক রাখতে প্রয়োজন। দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন চারটিত স্ট্যাভিক খাবার সম্পর্কে চলুন জেনে আসি।

আমলকি সস্তা ও সহজলভ্য একটি ফল, যা সহজেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে তা হলো আমলকি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং রোগ উপশম করতে সহায়তা করে এই ফল। আমলকীতে আছে ক্রোমিয়াম যা দেহের খারাপ কোলেস্টেরল কমাতে সহায়তা করে। আমলকীতে বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ফ্রি র‌্যাডিক্যাল নিরপেক্ষ করতে সহায়তা করতে পারে এবং এইভাবে আপনাকে অনেক রোগ থেকে বাঁচায়।

অঙ্কুরিত শস্যদানা অঙ্কুরিত ছোলা বা অঙ্কুরিত অন্যান্য শস্যগুলোর উপকারিতা অনেক। শুকনো শস্যগুলোর মধ্যে ততটা পুষ্টিগুণ থাকে না যতটা অঙ্কুরিত শস্যের মধ্যে থাকে। এসব শস্যদানার মধ্যে রয়েছে গম, বাজরা, জোয়ার, রাগি। এগুলো শুকনো অবস্থা থেকে অঙ্কুরিত অবস্থায় খাওয়া বেশি স্বাস্থ্যকর।

মধু মধুতে এমন কিছু জীবাণু ধ্বংসকারী উপাদান রয়েছে, যেমন হাইড্রোজেন পারঅক্সাইড, নাইট্রিক অক্সাইড)। তাই ফ্লু উপসর্গে মধু বেশ উপকারী। তবে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে সাবধানে খেতে হবে।

ঘি অনেকেই ঘি খেতে পছন্দ করেন না। ঘি এড়িয়ে চলেন ওবেসিটি, কোলেস্টেরল বাড়ার ভয়ে। ভারতের পুষ্টিবিজ্ঞানী রুজুতা দিয়েকর বলছেন, ঘি খেলেই মোটেই ওজন বা কোলেস্টেরল বাড়ে না। বরং ডায়াবেটিস, হাই ব্লাড প্রেসারের মতো সমস্যা কমে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত বাড়াতে অত্যন্ত কাজ করে ঘি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*