খেলোয়াড়দের ধর্মঘট, আসতে পারে ভারত সফর বয়কটের মতো সিদ্ধান্ত

ভারত সফরের আগে বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়রা বড় ধরণের বিক্ষোভের আভাস দিয়েছেন। আজ সোমবার (২১ অক্টোবর) সকালেই খেলোয়াড়দের তরফ থেকে হুট করেই সংবাদ সম্মেলনের ডাক দেওয়া হয়। মিরপুরের বিসিবির একাডেমিতে এই সংবাদ সম্মেলনে উপস্থিত থাকার কথা রয়েছে সাকিব, তামিমসহ জাতীয় দলের সিনিয়র তারকা ক্রিকেটারদের। সংবাদ সম্মেলন শুরু হবে দুপুর দুইটার পর। তাদের এই আন্দোলনে উঠে আসতে পারে টিম ম্যানেজমেন্টে পরিবর্তনের মতোও দাবি।

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের পারিশ্রমিক নিয়ে সবসময়ই ওঠে প্রশ্ন। পেশাদার ক্রিকেটারদের রুটি রুজির পরিবর্তন হয় না  ঘরোয়া লিগে। চলতি জাতীয় লিগে আশ্বাস দিয়েও বাড়ানো হয়নি ম্যাচ ফি। আগের মতই প্রথম স্তরের ম্যাচ ফি ৩৫ হাজার ও দ্বিতীয় স্তরের ক্রিকেটারদের ম্যাচ ফি রাখা হয়েছে ২৫ হাজারই। এ নিয়ে বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটার এর আগেও জানিয়েছে অসন্তোষের কথা। এবার বড়সড় আকার ধারণ করেছে পারিশ্রমিক ইস্যু।

একদিকে ঘরোয়া লিগের পারিশ্রমিক না বাড়া অন্যদিকে ক্রিকেটারদের আয়ের অন্যতম উৎস বিপিএলে ফ্রেঞ্চাইজি বাদ দেওয়াতেও অসন্তোষ জন্মায়। আর তারই বহিঃপ্রকাশ হিসেবে এই ধর্মঘটের ডাক বলে ধারণা করা হচ্ছে। সূত্রমতে, গুরুত্বপূর্ণ বিষয়, ভারত সফর বয়কটের ইঙ্গিতও দিয়েছে ক্রিকেটাররা।

বেশ কিছুদিন ধরেই বিভিন্ন সাক্ষাৎকারে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান টিম ম্যানেজমেন্ট ও বিসিবির কর্মকাণ্ড নিয়ে নিজের হতাশা প্রকাশ করে আসছেন। বিপিএলের এবারের ফরম্যাট নিয়েও নিজের বিরক্তি প্রকাশ করেছেন অনেকবার। তাছাড়া এবারের বিপিএলের নিয়ম, খেলোয়াড়দের মূল্য নির্ধারণসহ নানা বিষয় নিয়ে খেলোয়াড়দের মধ্যে ছিল চাপা ক্ষোভ। সাকিবের সাহসিকতা হয়তো এবার তাদের মনে সাহস জুগিয়েছে বলে ধারণা করছে বিশেষজ্ঞরা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*